বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

লু’র চিঠির জবাব দিয়েছে আওয়ামী লীগ

দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু শর্তহীন সংলাপের আহ্বান জানিয়ে আওয়ামী লীগ যে চিঠি পাঠিয়েছিলেন সেই চিঠির জবাব দিয়েছে আওয়ামী লীগ।একই চিঠি বিএনপি ও জাতীয় পার্টিকেও দেয়া হয়েছিল।

শুক্রবার (১৭ নভেম্বর) দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের পক্ষে চিঠিটি পৌঁছে দেন দলের কার্যনির্বাহী সদস্য ও ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য মোহাম্মদ আলী আরাফাত। চিঠিতে কী ছিল তা পরবর্তীতে জানানো হবে বলে এড়িয়ে যান আরাফাত। তবে গণমাধ্যমকে তিনি জানান, ডোনাল্ড লু’র চিঠির প্রত্যুত্তরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পক্ষে আমি অ্যাকটিং ডেপুটি চিফ অব মিশন আর্টুরো হাইন্সের কাছে চিঠি হস্তান্তর করেছি।

বুধবার (১৫ নভেম্বর) সচিবালয়ে ডোনাল্ড লুর চি‌ঠি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদে‌রের কাছে পৌঁছে দেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। পরে বেলা ১১টার দিকে বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের মুখোমুখি হন ওবায়দুল কাদের। আওয়ামী লীগকে শর্তহীন সংলাপে বসার আহ্বান জানিয়ে ডোনাল্ড লু যে চিঠি দিয়েছেন, সেটি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করার কথা জানিয়েছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আওয়ামী লীগ ছাড়াও বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দেন ডোনাল্ড লু। চিঠিতে উল্লেখ করা হয়, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচন প্রত্যাশা করে যুক্তরাষ্ট্র। এতে শর্তহীন সংলাপের আহ্বানও জানানো হয়েছে।

এই চিঠি নিয়ে বুধবার (১৫ নভেম্বর) বেলা ১১টায় সচিবালয়ে যান মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। সেখানে সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে চিঠি পৌঁছে দেন তিনি। এর আগে বিএনপি এবং জাতীয় পার্টিকে চিঠি পৌঁছে দেন পিটার হাস।

এদিকে গত বুধবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি (রোববার) জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রার্থীদের নোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে আগামী ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ