মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী হত্যার প্রতিবাদে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে মানববন্ধন

যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বাংলাদেশি বংশোদ্ভূত সাঈদ ফয়সাল ‘হত্যার’ বিচারের দাবিতে সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে মানববন্ধন হয়েছে। কেমব্রিজের একজন পুলিশ অফিসার গত বুধবার ‘সশস্ত্র’ ফয়সালকে গুলি করে হত্যা করেন।

মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের দক্ষিণ এশিয়া-বিষয়ক সিনিয়র ডিরেক্টর রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবাচার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকে বসার পূর্বে এই প্রতিবাদ জানানো হয়। নিরাপত্তা, রোহিঙ্গা সংকট ও অন্যান্য দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করতে ৪ দিনের সফরে ঢাকা এসেছেন লাউবাচার।

মানববন্ধনে সাংবাদিক ও কলামিস্ট অজয় দাস গুপ্ত বলেন, এটা খুবই দুঃখজনক যে মার্কিন পুলিশ এমন একজন বাংলাদেশিকে গুলি করে হত্যা করেছে, যিনি কোনো অপরাধে দোষী সাব্যস্ত হননি। আমরা এর বিচার চাই।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে অনেক মানবাধিকার লঙ্ঘন ও জাতিগত সহিংসতার ঘটনা ঘটলেও তারা বাংলাদেশসহ অন্যান্য দেশে মানবাধিকার বিষয়ে অন্যান্য দেশকে পরামর্শ দিচ্ছে। আমরা চাই না আমাদের দেশে মানবাধিকার লঙ্ঘন হোক। তবে যদি হয়ে থাকে, তাহলে আমরাই ব্যবস্থা নেব, অন্যের পরামর্শে নয়।

মানববন্ধনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কাউন্সিলর ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি হাসিবুর রহমান মানিক জানান, তারা ফয়সাল হত্যার বিচার চান এবং এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যবস্থা নেওয়া উচিত।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, যুক্তরাষ্ট্রে একটি ভালো বিচার প্রক্রিয়া রয়েছে এবং সেখানকার কর্তৃপক্ষ অবশ্যই ব্যবস্থা নেবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ