সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

মিয়ানমার সীমান্তে নতুন করে অস্থিরতা, চীনকে জানাল বাংলাদেশ

ফাইল ফটো।

মিয়ানমার সীমান্তে শূন্যরেখায় নতুন করে তৈরি হওয়া অস্থিরতার বিষয়ে চীনকে অবহিত করেছে বাংলাদেশ। এ সমস্যার সমাধানে মিয়ানমার সরকারের সঙ্গে আলাপ করতে বেইজিংকে অনুরোধ করেছে ঢাকা।

রোববার (২২ জানুয়ারি) বাংলাদেশে নিযুক্ত চীনের নতুন রাষ্ট্রদূত ইয়াও ওয়েন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রতিমন্ত্রী বলেন, সীমান্তের বিষয়ে চীনের রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা হয়েছে। আমরা জানিয়েছি, চীন যেন মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা করে। এ ধরনের সহিংসতা যেন ভবিষ্যতে না হয়, চীনের রাষ্ট্রদূত সে প্রত্যাশা করেছেন। মিয়ানমারের একাধিক অঞ্চলের যে জটিলতা রয়েছে তা নিয়ে আমরা আলোচনা করেছি।

মো. শাহরিয়ার আলম বলেন, সীমান্ত নিয়ে বাংলাদেশ সতর্ক অবস্থানে রয়েছে। আমাদের কাছে তথ্য আছে মিয়ানমারের শূন্যরেখায় দুটি বিবাদমান সংগঠনের মধ্যে সংঘাত হয়েছে। স্থানটি বাংলাদেশ সীমান্তের খুব কাছে। সেখানে থাকা রোহিঙ্গা ক্যাম্পটি প্রায় পুরোটাই পুড়িয়ে দেওয়া হয়েছে। আমরা সতর্ক রয়েছি যাতে সেখান থেকে কোনো অনুপ্রবেশ না ঘটে।

প্রতিমন্ত্রীকে চীনা রাষ্ট্রদূত জানান, খুব শিগগিরই মিয়ানমারের একটি উচ্চ পর্যায়ের কমিটি বাংলাদেশে এসে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ