মঙ্গলবার, ৫ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

বিশ্বসেরাদের সঙ্গে বুয়েট,শাবিপ্রবি,ঢাবি

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় গুলোর মধ্য দেশের বুয়েট, শাবিপ্রবি ও ঢাবি স্থান পেয়েছ।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রগ্রামিং কনটেস্টে (আইসিপিসি) আয়োজন করা হয়। এই কনটেস্টে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করা আট দলের মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) চারটি সমস্যার সমাধান করে ৫১তম স্থান পেয়েছে।

এ ছাড়া চারটি সমস্যার সমাধান করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ৫৬তম, তিনটির সমাধান করে ঢাকা বিশ্ববিদ্যালয় ৮২তম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দুটির সমাধান করে ৯৮তম, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় দুটির সমাধান করে ১০৭তম স্থান লাভ করে।

আর একটি করে সমস্যার সমাধান করে সময়ের ব্যবধানের জন্য আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) ১১৩তম, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) ১১৯তম এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) ১২২তম অবস্থান লাভ করে।

প্রতিযোগিতায় বাংলাদেশ ছিল ‘এশিয়া ওয়েস্ট’ অঞ্চলের অধীন। আর এই অঞ্চলে চ্যাম্পিয়ন হয়েছে ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, কানপুর।

ইন্টারন্যাশনাল এ কনটেস্টে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) দল। একই সঙ্গে দলটি উত্তর আমেরিকা অঞ্চলেও চ্যাম্পিয়ন হয়েছে।

এবারের আসরে দ্বিতীয় সেরা হয়েছে চীনের পিকিং ইউনিভার্সিটি। তারা পূর্ব এশিয়ায়ও চ্যাম্পিয়ন হয়েছে। আর তৃতীয় স্থান লাভ করেছে জাপানের দি ইউনিভার্সিটি অব টোকিও। একই সঙ্গে তারা হয়েছে এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চ্যাম্পিয়ন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ