বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বিমান বিধ্বস্ত হয়ে মালাউইয়ের ভাইস প্রেসিডেন্টসহ ১০ জনের মৃত্যু

বিমান বিধ্বস্ত হয়ে দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মালাউইয়ের ভাইস প্রেসিডেন্ট সাওলোস চিলিমার মর্মান্তিক মৃত্যু হয়েছে। তাকে নিয়ে উড়ে চলা একটি সামরিক বিমান প্রথমে নিখোঁজ হয়। বিমানটিতে আরও ৯ জন আরোহী ছিলেন। তারা সবাই নিহত হয়েছেন।

সোমবার গভীর রাতে দেয়া এক বক্তৃতায় দেশের প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা বলেন, ভাইস প্রেসিডেন্টকে বহনকারী বিমান নিখোঁজের অনুসন্ধান ও উদ্ধারকাজ অব্যাহত রয়েছে। বিমানটির সন্ধান পাওয়া গেলেই তা জানানো হবে। কিন্তু শেষ রক্ষা হলো না।

দেশটির সরকার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে -প্রেসিডেন্টের কার্যালয় ও মন্ত্রিসভা থেকে সাধারণ জনগণকে জানাতে চাই, সোমবার (১০ জুন) নিখোঁজ হওয়া মালাউই ডিফেন্স ফোর্সের বিমানটির উদ্ধার অভিযান শেষ হয়েছে। বিমানটিতে থাকা ভাইস প্রেসিডেন্ট সাওলোস ক্লাউস চিলিমাসহ ১০ জনকে চিকানগাওয়ায় পাওয়া গেছে। দুর্ভাগ্যবশত বিমানটিতে থাকা সবাই নিহত হয়েছেন।

বিমানটি রাডারের বাইরে চলে যাওয়ার সঙ্গে সঙ্গেই মালাউইয়ের প্রতিরক্ষা বাহিনী, পুলিশ সার্ভিস, বেসামরিক বিমান চলাচল বিভাগসহ বিভিন্ন সংস্থা অনুসন্ধান ও উদ্ধার অভিযান শুরু করে।

মালাউইয়ের প্রেসিডেন্ট কার্যালয় থেকে জানা গিয়েছে, সোমবার ৫১ বছর বয়সী ভাইস প্রেসিডেন্টকে বহন করে নিয়ে যাওয়া উড়োজাহাজটি রাজধানী লিলংওয়ে ছেড়ে যায়। প্রায় ৪৫ মিনিট পরে প্রায় ৩৭০ কিলোমিটার উত্তরে মজুজু আন্তর্জাতিক বিমানবন্দরে সেটির অবতরণ করার কথা ছিল। গন্তব্যস্থলে পৌঁছনোর আগেই বিমানটি হঠাৎ রাডারের বাইরে চলে গেলে বিমান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে দেশটির সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল ভ্যালেন্টিনো ফিরি বিমানটি নিখোঁজ হওয়ার বিষয়ে প্রেসিডেন্ট লাজারাস চাকভেরাকে অবহিত করেন। তাৎক্ষণিকভাবে প্রেসিডেন্টের নির্দেশে বিমানটির উদ্ধার অভিযান শুরু করা হয়। চিলিমা ২০১৪ সাল থেকে ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

তিনি এর আগে মোবাইল নেটওয়ার্ক এয়ারটেল মালাউইয়ের নেতৃত্ব দিয়েছিলেন, পাশাপাশি ইউনিলিভার, কোকাকোলা এবং কার্লসবার্গে কাজ করেছেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ