মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

বিকাশ-বিজ্ঞানচিন্তা’র আয়োজনে আরো ৩ বিভাগে ‘বিজ্ঞান উৎসব’

ঢাকা, চট্টগ্রামের পর সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগের ১০০-এরও অধিক স্কুলের শিক্ষার্থীদের উদ্ভাবনী ও গবেষণাধর্মী বিভিন্ন প্রকল্প প্রদর্শন, কুইজ, বিজ্ঞানবিষয়ক আলোচনা, রোবট প্রদর্শনী, প্রশ্নোত্তর পর্ব এবং বিজ্ঞান ম্যাজিকসহ নানান আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো ‘বিকাশ-বিজ্ঞানচিন্তা বিজ্ঞান উৎসব ২০২২’-এর আরো তিনটি আঞ্চলিক পর্ব।

বিকাশ ও বিজ্ঞান ভিত্তিক মাসিক পত্রিকা বিজ্ঞানচিন্তা-র যৌথ আয়োজনে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, রাজশাহী কলেজ এবং রংপুর জিলা স্কুলে আয়োজিত এই উৎসবে তিন বিভাগ থেকে প্রায় ১০০ টি প্রজেক্ট প্রদর্শিত হয় যেখানে ১০০০-এর বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করে।

উৎসবে খুদে বিজ্ঞানীরা নানান উদ্ভাবনী প্রকল্পের মধ্য থেকে প্রতিটি বিভাগে সেরা দশ প্রকল্পকে পুরস্কৃত করা হয়। পাশাপাশি, প্রতিটি উৎসবে কুইজে অংশগ্রহণকারী মাধ্যমিকের ১০ জন ও নিম্ন মাধ্যমিকের ১০ জন বিজয়ীকে পুরস্কার দেয়া হয়।

সিলেটে জাতীয় পতাকা ও উৎসবের পতাকা উত্তোলন, জাতীয় সংগীত এবং শান্তির পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো জামাল উদ্দিন ভূঞা, রাজশাহীতে অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজশাহী কলেজের অধ্যক্ষ মোহা. আব্দুল খালেক এবং রংপুরে অনুষ্ঠানের উদ্বোধন করেন রংপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক এ আর মিজানুর রহমান এছাড়াও রংপুরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুরের জেলা প্রশাসক চিত্রলেখা নাজনীন। তিনটি অনুষ্ঠানেই উপস্থিত ছিলেন বিকাশের ইভিপি ও হেড অব রেগুলেটরি অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স কর্মকর্তা হুমায়ুন কবির এবং বিজ্ঞানচিন্তার নির্বাহী সম্পাদক আবুল বাসার।

’বিজ্ঞানে বিকাশ’ স্লোগান নিয়ে দেশব্যাপী শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষা ও চর্চায় আগ্রহী করতে বিজ্ঞান উৎসব শুরু হয় ২০১৯ সাল থেকে। তারই ধারাবাহিকতায় ঢাকা ও চট্টগ্রামে বিজ্ঞান উৎসব আয়োজন করা হয়। এবার আয়োজিত হলো রাজশাহী, সিলেট ও রংপুরে। এরপর বরিশাল ও খুলনা বিভাগে অনুষ্ঠিত হয়ে ঢাকায় জাতীয় পর্যায়ে চূড়ান্ত পর্বের আয়োজনের মধ্য দিয়ে শেষ হবে ২০২২ এর বিজ্ঞান উৎসব। এই আঞ্চলিক উৎসবগুলোর বিজয়ীরা ঢাকায় অনুষ্ঠিত জাতীয় উৎসবে অংশ নেওয়ার সুযোগ পাবেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ