রবিবার, ৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

ইরানে হামলার হুঁশিয়ারি নেতানিয়াহুর

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে তেহরানে পাল্টা হামলার ঘোষণা পুনর্ব্যক্ত করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। শনিবার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে এই ঘোষণা দিয়েছেন তিনি।

এ খবর দিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু। এতে বলা হয়, টেলিভিশনে দেয়া ওই ভাষণে নেতানিয়াহু বলেছেন- ইরান এ বছর ইসরাইলের ভূখণ্ডে দ্বিতীর বারের মতো ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এটি ইতিহাসে ইসরাইলের ওপর বৃহৎ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা বলেও চিন্থিত করেছেন নেতানিয়াহু। তিনি গত সপ্তাহের এবং এপ্রিলের হামলার কথা উল্লেখ করে তেহরানে পাল্টা হামলা চালানোর ঘোষণা দেন।

নেতানিয়াহু বলেছেন, ইসরাইলের শুধু আত্মরক্ষার অধিকার নয়, এর দায়িত্বও রয়েছে। আমরা তাদের (ইরানের) হামলার জবাব দেব। ইসরাইলে অস্ত্র পাঠানোর ওপর নিষেধাজ্ঞা আহ্বানের ফলে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁনেরও সমালোচনা করেছেন নেতানিয়াহু।

তিনি বলেছেন, প্রেসিডেন্ট ম্যাক্রোঁন এবং অন্যান্য পশ্চিমা নেতারা এখই ইসরাইলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জানাচ্ছেন। যা ইসরাইলের জন্য ‘অসম্মানজনক’ বলে অভিহিত করেছে ইসরাইল। নেতানিয়াহু বলেছেন, কারো সমর্থন থাকুক বা না থাকুক ইসরাইল বিজয় পাবেই।

ইরানের সমর্থন ও মদতপুষ্ট সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহকে দমনে গত ৩০ সেপ্টেম্বর থেকে দক্ষিণ লেবাননে অভিযান শুরু করে ইসরাইলের স্থল বাহিনী। এ অভিযান শুরুর ২৪ ঘণ্টার মধ্যে, ১ অক্টোবর সন্ধ্যার পর থেকে ইসরাইলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে ১৮০টির বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। হামাস, হিজবুল্লাহ এবং ইরানের রেভ্যুলশনারি গার্ডের কয়েকজন নেতাকে হত্যার প্রতিবাদে এই হামলা করা হয়েছিল বলে দাবি করেছে তেহরান।

অধিকাংশ ক্ষেপণাস্ত্রই অবশ্য ক্ষেপণাস্ত্র সুরক্ষা ব্যবস্থার মাধ্যমে লক্ষ্যে আঘাত হানার আগেই ধ্বংস করে দিতে পেরেছে ইসরাইল। গত মাসে হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যার পরই এই হামলা চালায় ইরান। এরপর পাল্টা হামলার কড়া হুঁশিয়ারি দেয় ইসরাইল। বিপরীতে পাল্টা হামলা চালালে ইসরাইলের প্রতিটি অবকাঠামোকে লক্ষ্যবস্তু করার সতর্কবার্তাও দিয়ে রেখেছে তেহরান। মধ্যপ্রাচ্য এখন ভয়াবহ এক যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে বলে সতর্ক করেছেন বিশ্লেষকরা।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ