বুধবার, ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

পেট্রোবাংলায় এক দুর্নীতিবাজ নন-টেকনিক্যাল কর্মকর্তা টেকনিক্যাল পদে নিয়োগ পাচ্ছেন!

পেট্রোবাংলার পরিচালক (পরিকল্পনা) পদে একজন দুর্নীতিবাজ কর্মকর্তাকে নিয়োগ দেয়া হচ্ছে! বড়পুকুরিয়া কয়লাখনির দুর্নীতি মামলার আসামি নন-টেকনিক্যাল পদের কর্মকর্তাকে টেকনিক্যাল পদের পরিচালক পদে পদায়নের তোড়জোড় চলেছ। সরকারেরর জ্বালানি সেক্টরকে ব্যর্থতায় পর্যবসিত করতেই একটি চিহ্নিত মহল এই নিয়োগ দিতে উঠে পড়ে লেগেছে। এ ঘটনায় বিশেষজ্ঞ কর্মকর্তাদের মাঝে অসন্তোষ বিরাজ করছে। সংশ্লষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বাংলাদেশ তৈল,গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) এর পরিচালক (পরিকল্পনা) পদটি বর্তমানে শূন্য রয়েছে। এটি পরিকল্পনা কাজে বিশেষায়িত একটি কারগিরী পদ। সম্প্রতি এ পদে পেট্রোবাংলার পরিকল্পনা কাজে পেশাদার ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ডের প্রায় তিন দশকের অভিজ্ঞতা সম্পন্ন কারিগরী কর্মকর্তাকে বাদ দিয়ে পরিকল্পনা কাজে অনভিজ্ঞ ও অদক্ষ একাউন্টস ব্যাকগ্রাউন্ডের মোঃ আব্দুল মান্নান পাটোয়ারীকে পদায়ন করার প্রক্রিয়া চলছে।

আব্দুল মান্নান পাটোয়ারীর বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লা লোপাট করার জন্য কর্তৃপক্ষ কর্তৃক থানায় দায়েরকৃত মামলা রয়েছে। এছাড়া তৈল ও গ্যাস সেক্টরের পরিকল্পনা কাজে তার কোনো অভিজ্ঞতা নাই।

খোঁজ নিয়ে জানা গেছে, পেট্রোবাংলার পরিকল্পনা কাজে অনভিজ্ঞ একাউন্টস ব্যাকগ্রাউন্ডের আব্দুল খালেককে পরিচালক (পরিকল্পনা) পদে পদায়নের ফলে পেট্রোবাংলার পরিকল্পনা কাজ মুখ থুবড়ে পড়েছিল।

পেট্রোবাংলার পরিচালক (পরিকল্পনা) পদে প্রকৌশলী আলী ইকবাল মোঃ নূরুল্লাহকে পদায়নকালে কাজের প্রকৃতি বিবেচনায় পেট্রোবাংলার পরিচালক (পরিকল্পনা) পদটিকে সংশ্লিষ্ট পরিকল্পনা বিশেষায়িত কারিগরী ক্যাডারের পদ হিসেবে গণ্য করা হয়। যার ধারাবাহিকতা বজায় রেখে ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ডের পরিকল্পনা বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত তৈল, গ্যাস ও খনিজ সম্পদ সংশ্লিষ্ট পরিকল্পনা কাজে দীর্ঘ দিনের অভিজ্ঞতাসম্পন্ন একজন কারিগরী কর্মকর্তাকে পরিচালক (পরিকল্পনা) পদটিতে পদায়ন করা দরকার।

তৈল ও গ্যাস সঙ্কটকালে বর্তমানে পেট্রোবাংলার পরিচালক (পরিকল্পনা) পদে আব্দুল মান্নান পাটোয়ারীর মত একজন দুর্নীতিবাজ এবং তৈল ও গ্যাসের পরিকল্পনায় অনভিজ্ঞ ও অযোগ্য কর্মকর্তাকে পদায়ন করা হলে বাংলাদেশের তৈল ও গ্যাস বিষয়ক পরিকল্পনা অনিবার্যভাবে মুখ থুবড়ে এমন আশঙ্কা পেট্রোবাংলা সংশ্লিষ্টদের।

তারা বলেছন, একটি চক্রের যোগসাজসে পেট্রোবাংলার গুরুত্বপূর্ন পিরচালক (পরিকল্পনা) পদে অনভিজ্ঞ ও দুর্নীতিবাজ কর্মকর্তা আব্দুল মান্নান পাটোয়ারীকে নিয়োগ দেওয়ার পায়তারা করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জ্বালানি সেক্টরকে ব্যর্থতায় পর্যবসিত করতেই একটি চিহ্নিত মহলের ষড়যন্ত্রে এই নিয়োগের কার্যক্রম চলছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

বড় পুকুরিয়ার কয়লা চুরির অভিযোগে দুর্নীতি দমন কমিশন ২০১৮ সালে ১৯ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে। আসামীদের তালিকায় আদুল মান্নান পটোয়ারীর রয়েছেন।

খনির প্রায় ২৩০ কোটি টাকা মূল্যমানের ১ লাখ ৪৪ হাজার ৬৪৪ মে. টনের কয়লা চুরি / ঘাটতির সাথে ১৯ কর্মকর্তা জড়িত বলে এজাহারে বলা হয়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ