শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

নীলক্ষেতে সাত কলেজের অবরোধ, শিক্ষার্থী অসুস্থ

এক দফা দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড়ে চলমান অবরোধ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের একাধিক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন বলে জানা গেছে। তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়েছে।

শিক্ষার্থীরা বলছেন, ঢাবির ‘প্রহসনের বিরুদ্ধে’ প্রতিবাদ জানাতে তারা ‘বিষপান করে’ অসুস্থ হয়ে পড়েছেন।

ঢাকা কলেজ শিক্ষার্থী মারুফ হোসেন বলেন, ‘আন্দোলনরত বেশ কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। আমরা তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছি।’

রাজধানী সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী মোহাম্মদ ওসমান গনি বলেন, ‘আমাদের আন্দোলনে কয়েক হাজার শিক্ষার্থী এখানে জড়ো হয়েছেন। সাতজন শিক্ষার্থী বিষপান করেছেন বলে জানতে পেরেছি। তারা সঙ্গে করে বিষ নিয়ে এসেছিলেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।’

তবে সাত কলেজ আন্দোলনের সমন্বয়ক তসলিম চৌধুরী গণমাধ্যমকে বলেন, বিষপানের কথা গুজব। আমাদের আটজন এমনিতে অসুস্থ হয়ে পড়েছে। তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

আজ রোববার দুপুর ১২টা ২৫ মিনিটের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে মিছিল নিয়ে নীলক্ষেত মোড় অবরোধ করেন সাত কলেজের শিক্ষার্থীরা। এতে চতুর্দিকে যান চলাচল বন্ধ হয়ে পড়েছে। ভোগান্তিতে পড়েছেন এ পথে যাতায়াতকারী সাধারণ মানুষ।

শিক্ষার্থীদের দাবির মধ্যে রয়েছে, নির্ধারিত সিজিপিএ শর্ত শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দেওয়া।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, সিজিপিএ শর্ত পূরণ না করলে আবার সব বিষয়ে পরীক্ষা দিতে হবে- এটি বৈষম্যমূলক সিদ্ধান্ত। আমরা এ অযৌক্তিক সিদ্ধান্ত মানি না। আমরা প্রতিনিয়ত আন্দোলন করছি। তবে প্রশাসন বিষয়টি নিয়ে কোনো কিছু বলছে না। সমাধান না আসা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয় ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। এই কলেজগুলোতে প্রায় দুই লাখ শিক্ষার্থী রয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ