মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

নজিরবিহীন হয়রানি করেছে গোয়েন্দা সংস্থাগুলো: ইফতেখারুজ্জামান

গোয়েন্দা সংস্থাগুলোকে আওয়ামী লীগ সরকার যেভাবে ব্যবহার করেছে তা বিশ্বে নজিরবিহীন বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

তিনি বলেন, টিআইবিসহ দুর্নীতিবিরোধী ও মানবতা নিয়ে কাজ করা বেসরকারি সংস্থাগুলোকে টার্গেট করে তিনি (শেখ হাসিনা) গোয়েন্দা সংস্থা দিয়ে হয়রানি করেছেন।

শনিবার (১৯ অক্টোবর) ‘নাগরিক সমাজ: অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক জাতীয় পরামর্শ সভায় সম্মানিত অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে এ সভার আয়োজন করা হয়।

দেশে কাজ করা তিন শতাধিক বেসরকারি উন্নয়ন সংস্থা, নাগরিক সংগঠন ও প্ল্যাটফর্ম, নারী আন্দোলন, মানবাধিকার সংগঠন, সামাজিক উদ্যোক্তা এবং গবেষকদের ঐক্যজোট সিএসও অ্যালায়েন্স এ পরামর্শ সভার আয়োজন করে।

ড. ইফতেখারুজ্জামান বলেন, অতীতের মতো এখনও সিভিল সোসাইটিতে চাপ ও ঝুঁকি নিয়ে কাজ করতে হচ্ছে। যখন যে সরকার ক্ষমতায় যায় সিভিল সোসাইটিকে শত্রু ভেবেছেন, রাষ্ট্রদ্রোহী বলেছেন, মামলা করেছেন। এ অবস্থার পরিবর্তন করতে হবে।

তিনি বলেন, ক্ষমতার বাইরে থাকলে এক রূপ, ক্ষমতায় গেলে আরেক রূপ- রাজনৈতিক দলগুলোকে এ ধারা থেকে বেরিয়ে আসতে হবে। সংস্কার করতে হবে

ছাত্র-জনতার আন্দোলনে যারা নিজেদের জয়ী ভাবছেন তারা অনেকে ভিন্ন ভিন্ন এজেন্ডা নিয়ে আছেন জানিয়ে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, বৈষম্যকে স্থায়ী করার অপচেষ্টা করছেন অনেকে।

একই অনুষ্ঠানে অংশ নিয়ে পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, অন্তর্বর্তী সরকারের কাজ নিয়ে এখনই কোনো উপসংহারে পৌঁছানো ঠিক হবে না। সময় দিতে হবে। ঢালাওভাবে অভিযোগ করা ঠিক হবে না।

যদিও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি মনে করছেন, সমাজের বিভিন্ন সমস্যা সমাধানে অন্তর্বর্তী সরকারের যতটা দ্রুত পদক্ষেপ নেয়ার দরকার ছিলে, ততটা দ্রুত দেখা যাচ্ছে না।

তিনি বলেন, বৈরি রাজনৈতিক শক্তি ও বিভাজনের দৃষ্টিভঙ্গি থাকলে আবারও ফ্যাসিবাদ তৈরি হবে। ৭২ এর সংবিধান দিয়ে ক্ষমতার ভারসাম্য নষ্ট করা হয়েছে। ৭১ এর চেতনাকে ভিন্ন খাতে প্রবাহিত করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ