বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

তৃতীয় দেশের তেল ভারত থেকে আনার পরিকল্পনা নেই

নিজস্ব প্রতিবেদক

এ মুহূর্তে তৃতীয় কোনো দেশের তেল ভারতের মাধ্যমে কেনার পরিকল্পনা নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে দেশটির সঙ্গে জ্বালানি সহযোগিতা নিয়ে বিস্তারিত আলোচনা হবে বলে জানান প্রতিমন্ত্রী।রোববার (৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর নয়াদিল্লি সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, রাশিয়ার নয়, ভারতের তেল আমরা নিতে পারি। বাংলাদেশের মধ্য দিয়ে নর্থইস্ট স্টেটের পথে একটা কানেক্টিভিটি পাইপ লাইনও করা হয়েছে। এটার বিষয়ে অনেক কিছু হতে পারে। তবে অন্য তৃতীয় কোনো দেশের তেল ভারতের মাধ্যমে কেনার কোনো পরিকল্পনা এ মুহূর্তে নেই।শাহরিয়ার আলম বলেন, ভারতের সঙ্গে এনার্জি, বিদ্যুৎ জ্বালানি, খাদ্য সহযোগিতার বিষয়ে একটি যুগান্তকারী সিদ্ধান্ত বেশ কয়েক বছর আগে হয়েছে। ভারতে উৎপাদিত বিদ্যুৎ আমরা নিয়ে আসছি এবং ভারতের একটি বৃহৎ শিল্পগোষ্ঠীর বিদ্যুৎ কেন্দ্রের কাজ প্রায় শেষের দিকে। এ বছরের কোনো একটা সময় উদ্বোধন হবে।প্রধানমন্ত্রীর সফরে জ্বালানি খাতে আলোচনার প্রসঙ্গে শাহরিয়ার আলম বলেন, এনার্জি কো-অপারেশনের ব্যাপারে অনেক কিছু আলোচনা হতে পারে। সেটা সময় মতো জানতে পারবেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে সোমবার (৫ সেপ্টেম্বর) চার দিনের সফরে নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।প্রধানমন্ত্রীর নয়াদিল্লি সফরে আলোচনার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, দু’দেশের প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক ভারতের রাষ্ট্রীয় অতিথি ভবন হায়দ্রাবাদ হাউজে অনুষ্ঠিত হবে। বৈঠকে বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের সব বিষয়ে বিস্তারিত আলোচনা হবে। এর মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণ, বিনিয়োগ বৃদ্ধি, বিদ্যুৎ জ্বালানি খাতে সহযোগিতা, গণযোগাযোগ, অভিন্ন নদীর পানি বণ্টন, নদীর অববাহিকাভিত্তিক পানি সম্পদ ব্যবস্থাপনা, সীমান্ত সুরক্ষা, নিরাপত্তা সহযোগিতা, মাদক চোরাচালান ও মানবপাচার রোধ প্রভৃতি অধিক গুরুত্ব পাবে।

সফরে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলে পররাষ্ট্রমন্ত্রীসহ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, রেলমন্ত্রী, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী, পানিসম্পদ প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা থাকছেন।সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ