সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

টি-টোয়েন্টি থেকে অবসর নিলেন মুশফিক

নিজস্ব প্রতিবেদক

ব্যর্থ এশিয়া কাপ শেষ করে দেশে ফিরেই বড় সিদ্ধান্ত নিলেন মুশফিকুর রহিম। আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে জানালেন, আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিচ্ছেন তিনি।তবে বাংলাদেশের হয়ে ওয়ানডে ও টেস্ট খেলে যাবেন জাতীয় দলের এ সাবেক অধিনায়ক। পাশাপাশি বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ও অন্যান্য টি-টোয়েন্টি টুর্নামেন্টও খেলবেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের অফিসিয়াল পেজে অবসরের ঘোষণা দিয়ে মুশফিক লিখেছেন, ‘সবাইকে সালাম এবং শুভেচ্ছা। দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারের যাত্রায় আমি আপনাদের সবাইকে পাশে পেয়েছি। ভালো এবং খারাপ দুই সময়েই আপনাদের অকুণ্ঠ সমর্থন আমার প্রেরণা।’

তিনি আরও লিখেছেন, ‘টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার থেকে আজ আমি অবসর নিচ্ছি। তবে বাংলাদেশের হয়ে টেস্ট এবং ওয়ানডে খেলা চালিয়ে যাবো। আশা করছি এই দুই ফরম্যাটে আমি আরো কিছু নিয়ে আসতে পারবো দেশের জন্য।’ঘরোয়া টি-টোয়েন্টি খেলে যাওয়ার ঘোষণা দিয়ে তিনি আরও জানান, ‘বাংলাদেশ প্রিমিয়ার লিগ(বিপিএল) সহ অন্যান্য ফ্রেঞ্চাইজি লিগে আমি আমার খেলা চালিয়ে যাবো টি টোয়েন্টি ফরম্যাটে। আলহামদুলিল্লাহ। সবার নিকট কৃতজ্ঞতা। ধন্যবাদ। আল্লাহ হাফেজ।’

আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়ায় এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটিই এই ফরম্যাটে তার শেষ হয়ে রইলো। শেষ ম্যাচ তথা শেষ টুর্নামেন্টে অবশ্য বলার মতো কিছুই করতে পারেননি মুশফিক।

আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে ১ রানে আউট হওয়ার পর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে মুশফিকের ব্যাট থেকে আসে মাত্র ৪ রান। দুই ম্যাচে মাত্র ৫ রান করেই বাংলাদেশের চতুর্থ ও বিশ্বের ৪৬তম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৫শ রান পূরণ করেছেন তিনি।তবে এই মাইলফলকে খুশি হওয়ার উপায় নেই একদমই। এই ফরম্যাটে অন্তত ১৫শ রান করা ব্যাটারদের মধ্যে বিশ্বের সবচেয়ে বাজে অবস্থা মুশফিকেরই। এই ১৫শ রান করতে বিশ্বের সবচেয়ে বেশি ১০২ ম্যাচ খেলেছেন মুশফিক। বিশ্বের সবচেয়ে কম মাত্র ১৯.৪৮ গড়ে এই রান করেছেন তিনি।এছাড়া সবচেয়ে কম স্ট্রাইকরেটও মুশফিকের, তিনি রান করেছেন মাত্র ১১৫.০৩ স্ট্রাইকরেটে। অবশ্য অন্তত ১৫শ রান করা ব্যাটারদের মধ্যে সবচেয়ে কম স্ট্রাইকরেটের তালিকায় সাতজনের মধ্যে চারজনই বাংলাদেশের। তামিম ইকবাল ১১৬.৯৬, মাহমুদউল্লাহ রিয়াদ ১১৭.৩০ ও সাকিব আল হাসান রান করেছেন ১২০.৭২ স্ট্রাইকরেটে।সবমিলিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১০২ ম্যাচ খেলে ছয় ফিফটির সাহায্যে ১৫০০ রান করেছেন মুশফিক। তার অধীনে ২৩টি কুড়ি ওভারের আন্তর্জাতিক ম্যাচ খেলে ৮টিতে জিতেছে বাংলাদেশ। ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত এই ফরম্যাটে অধিনায়কত্ব করেন মুশফিক।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ