রবিবার, ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

টঙ্গীতে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

টঙ্গীর তুরাগতীরে আজ শুক্রবার শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ফজরের নামাজের পর শীর্ষ মুরব্বি মাওলানা উসমানের আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে মূল আনুষ্ঠানিকতা। এরই মধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা ইজতেমা ময়দানে হাজির হয়েছেন।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানান, আজ ভোরে আমবয়ানের মধ্যমে মূল কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও গতকাল বৃহস্পতিবার থেকে বায়ান চলছে। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বিরা বিভিন্ন ভাষায় পর্যায়ক্রমে বয়ান করবেন।

আজ জুমার জামাতে ইমামতি করবেন তাবলিগ জামাতের আমির দিল্লির নিজামউদ্দিন মারকাজের মাওলানা সা’দ আহমদ কান্ধলভীর ছেলে মাওলানা ইউসুফ বিন সা’দ। আগামী রবিবার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ৫৬তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

গতকাল ইজতেমা ময়দান ঘুরে দেখা গেছে, ময়দানের খুঁটিতে নম্বর প্লেট, খিত্তা নম্বর, জুড়নেওয়ালি জামাতের কামরা, মুকাব্বির মঞ্চ, বয়ান মঞ্চ, পাহারা ও এস্তেকবালের জামাত তৈরি। তাশকিল কামরা, বধিরদের বয়ান কামরা, হালকা নম্বর বসানোর কাজও শেষ। কনকনে শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে মুসল্লিরা দলে দলে তুরাগতীরে সমবেত হচ্ছেন। ইবাদত-বন্দেগি আর কোরআন-হাদিসের আলোচনায় বিশ্ব ইজতেমার শামিয়ানার নিচে বিরাজ করছে ধর্মীয় পরিবেশ। মুসল্লি সমাগমকে কেন্দ্র করে টঙ্গীর বিভিন্ন স্থানে গড়ে উঠেছে অসংখ্য ভাসমান দোকানপাট ও হোটেল-রেস্তোরাঁ।

এদিকে ইজতেমা চলাকালে ট্রাফিক ও যাতায়াত ব্যবস্থা আগের মতোই থাকবে বলে জানা গেছে। প্রথম পর্বের বিশ্ব ইজতেমা যেভাবে পরিচালিত হয়েছে, একইভাবে দ্বিতীয় পর্বের ইজতেমাও পরিচালিত হবে বলে জানিয়েছে ইজতেমা পরিচালনা কমিটিসহ স্থানীয় জেলা প্রশাসক, সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র, স্বাস্থ্য অধিদপ্তর, রেলওয়ে, ফায়ার সার্ভিস ও আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী।

মাওলানা সা’দের তিন ছেলে ও জামাতা ইজতেমা ময়দানে : আয়োজক ও প্রশাসন সূত্র জানায়, এবারের ইজতেমায় তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি মাওলানা সা’দ আহমদ কান্ধলভীর অংশ নেওয়ার সম্ভাবনা নেই। তবে তাঁর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সা’দ, মেজো ছেলে মাওলানা সাঈদ কান্ধলভী ও ছোট ছেলে মাওলানা ইলিয়াস কান্ধলভী, জামাতা মাওলানা হাসানসহ সাতজনের একটি জামাত গতকাল সকালে ইজতেমা ময়দানে এসে পৌঁছে।

ইজতেমা আয়োজক কমিটির শীর্ষ মুরব্বি মো. মুহিবুল্লাহ জানান, ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ