রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চেন্নাইয়ের বেঙ্গল এসোসিয়েশন সংবর্ধনা দিলো অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলকে

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ডিভিশন প্রধান ও সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলকে সংবর্ধনা দিয়েছে চেন্নাইয়ে বসবাসরত বাঙ্গালীদের সংগঠন বেঙ্গল এসোসিয়েশন চেন্নাই।

শনিবার (২৮ জানুয়ারী) চেন্নাইয়ে নিজস্ব ভবনে অনুষ্ঠানরত পৌষ মেলায় তাকে আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা প্রদান করে ৯৫ বছরে পা রাখা এই সংগঠনটি। মেলাটির আয়োজকও চারাই। উল্লেখ্য বেঙ্গল এসোসিয়েশন চেন্নাই তামিলনাড়ুতে বাংলা ভাষা ও সংস্কৃতি চর্চার প্রধান প্রতিষ্ঠান। বিভিন্ন জ্ঞানী-গুনী ও স্ব স্ব ক্ষেত্রে স্বনামধন্য মানুষের সহযোগীতা, সান্নিধ্য ও পৃষ্ঠপোষকতায় ধন্য এই প্রতিষ্ঠানটি। প্রবাসে নিরন্তর বাংলা ভাষা ও সংস্কৃতি চর্চা এবং পাশাপাশি পরবর্তী প্রজন্মের মধ্যে মাতৃভাষার প্রতি ভালোবাসা এবং দায়বদ্ধতায় বীজটুকু রোপন করাও এই প্রতিষ্ঠানটির অন্যতম লক্ষ্য। শুধুমাত্র বাংলা ভাষাই না, পাশাপাশি অন্যান্য ভাষা ও সংস্কৃতির প্রতিও শ্রদ্ধাশীল এই সংগঠনটি। তাই তামিলনাড়ুর বিখ্যাত পোঙ্গল উৎসব আর বাঙ্গালীর পৌষ পার্বন একসাথে উদযাপন করে আসছে সংগঠনটি।

নাচ, গান, নাটক আর নানা ধরনের পিঠা-পায়েসের সমাহারে খুবই আকর্ষনীয় হয়ে উঠেছিল বেঙ্গল এসোসিয়েশন চেন্নাইয়ের এবারের আয়োজনটি। উল্লেখ্য অধ্যাপক ডা. স্বপ্নীল ছাড়াও এবারের পৌষ উৎসবে বেঙ্গল এসোসিয়েশন চেন্নাই বিশেষ সন্মাননা প্রদান করেন বিশ্ব কবি মঞ্চের সভাপতি, বাংলাদেশের বিশিষ্ট কবি পুলক কান্তি ধরকেও। সংগঠনের সাধারন সম্পাদক বিপ্লব ভক্ত বলেন এবারের পৌষ মেলায় বাংলাদেশের এই দুই গুনীজনকে সংবর্ধিত করতে পেরে তারা অত্যন্ত আনন্দিত।

অনুস্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি শ্রী চান্দী মখার্জী, শংকর নেত্রালয়ের অধ্যাপক ডা. জোতির্ময় বিশ্বাস প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ