বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

গল্পকারে’র ১০ম বর্ষপূর্তিতে আনন্দ সম্মিলন

বাংলা ছোটগল্পকে অনুবাদের মাধ্যমে বিশ্বের বিভিন্ন ভাষাভাষী পাঠকের কাছে পৌঁছে দেওয়া এবং বিশ্বের নানান ভাষার গল্প বাংলা ভাষার পাঠকের কাছে তুলে ধরে অনন্য কাজ করে যাচ্ছে বাংলা ভাষার একমাত্র গল্পবিষয়ক মাসিক পত্রিকা গল্পকার। ১০ম বর্ষে ‘গল্পকার’ আনন্দ সম্মিলনে আলোচকদের কথায় এমন মন্তব্য উঠে আসে।

বুধবার ১৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে এ আনন্দ সম্মিলনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ‘সাংবাদিক মুহম্মদ ইয়াকুব আলী-গল্পকার’ ছোটগল্প পুরস্কার ২০২৩, গল্পকার অনূর্ধ্ব-৪০ ছোটগল্প পুরস্কার ২০২৩ বিতরণ করা হয়। সম্মিলনে সভাপতিত্ব করেন কথাশিল্পী ইউসুফ শরীফ, আলোচনায় অংশ নেন কথাশিল্পী দিলারা মেসবাহ, অনুবাদক সুরাইয়া ফারজানা হাসান, কবি ও কথাশিল্পী সাবেক রাষ্ট্রদূত মসউদ মান্নান, স্বপন কুমার দাস ও গল্পকার সম্পাদক মুহাম্মদ মহিউদ্দিন।

প্রথমবারের মতো ‘সাংবাদিক মুহম্মদ ইয়াকুব আলী-গল্পকার’ ছোটগল্প ২০২৩ বিজয়ী হন কথাশিল্পী সৈয়দ নূরুল আলম। তাকে ‘হরিদাশের সাইকেল’ ছোটগল্পের জন্য পঁচিশ হাজার টাকা অর্থ মূল্যসহ সম্মাননাপত্র ও ক্রেস্ট দেওয়া হয়। সংক্ষিপ্ত তালিকার তিনজন কথাশিল্পী যথাক্রমে পিন্টু রহমান, ইসরাত জাহান ও সাগর রহমান প্রত্যেককে দশ হাজার টাকা, সম্মাননাপত্র ও ক্রেস্ট দেওয়া হয়।

সেই সঙ্গে ‘গল্পকার’ অনূর্ধ্ব-৪০ ছোটগল্প পুরস্কার ২০২৩ বিজয়ী হন তরুণ কথাশিল্পী আখতার মাহমুদ। তাকে ‘ভদ্রলোক পিল খেয়েছিলেন’ ছোটগল্পের জন্য দশ হাজার টাকা অর্থ মূল্যসহ সম্মাননাপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়। সংক্ষিপ্ত তালিকার দুইজন তরুণ কথাশিল্পী মো. বিল্লাল হোসেন সরকার ও কনোজকান্তি রায় প্রত্যেককে পাঁচ হাজার টাকা, সম্মাননাপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়াও সংক্ষিপ্ত তালিকার চারজন তরুণ কথাশিল্পীকে সম্মাননাপত্র ও বই উপহার দেওয়া হয়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ