রবিবার, ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

গণতন্ত্র মঞ্চের ১৪ দফা ঘোষণা

সরকার হটাতে যুগপৎ আন্দোলন ও রাষ্ট্র ব্যবস্থার পরিবর্তনে ১৪ দফা কর্মসূচী ঘোষণা করেছে সাত দলীয় জোট গণতন্ত্র মঞ্চ। এই ১৪ দফার আলোকেই তারা ‘যুগপৎ আন্দোলনে‘র কর্মসহৃচিতে মাঠে নামবে। বিএনপির সঙ্গে লিয়াজো কমিটি গঠনের পরই এই জোটটি আন্দোলনের কর্মসহৃচি ঘোষণা করবে বলে জানা গেছে।

গতকাল সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলনে গণতন্ত্র মঞ্চের নেতা নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না এই ১৪ দফা ঘোষণা করেন।

তিনি বলেন, তারা রাষ্ট্রের শাসনব্যবস্থার গুণগত পরিবর্তন চান। এজন্য তারা ১৪ দফা দিয়েছেন। প্রয়াত ড. আকবর আলী খান বলেছিলেন যে- এই সংবিধান দেশের প্রধানমন্ত্রীকে একটা জার বা মোঘল সম্রাটের মতো ক্ষমতাশালী বানিয়েছে। এখন দেখছি তিনি তার চেয়েও বেশি শক্তিশালী, তিনি যা ইচ্ছা তাই করতে পারেন। তাদের এই দফাগুলোর আলোকেই বিএনপির যুগপৎ আন্দোলন করার কথাও বলেন মাহমুদুর রহমান মান্না।

১৪ দফার মধ্যে সংসদ বিলুপ্ত করে সরকারের পদত্যাগ, জাতীয় নির্বাচনের জন্য অন্তর্বর্তীকালীন সরকার গঠন, নতুন নির্বাচন কমিশন তৈরি, খালেদা জিয়াসহ রাজবন্দিদের মুক্তির পাশাপাশি সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংস্কার, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠাসহ দ্বি-কক্ষ বিশিষ্ট পার্লামেন্ট ব্যবস্থা প্রবর্তন প্রভৃতি গুরুত্বপূর্ণ দফা রয়েছে।

গত শনিবার গোলাপবাগ মাঠে ঢাকার বিভাগীয় গণসমাবেশ থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ১০ দফা কর্মসহৃচি ঘোষণা করেন। এই দাবি আদায়ে যুগপৎ আন্দোলনের কর্মসহৃচি হিসেবে আগামী ২৪ ডিসেম্বর সারা দেশে মহানগর ও বিভাগীয় সদরে গণমিছিলের কর্মসূচী ঘোষণা করেন।

গণতন্ত্র মঞ্চের ১৪ দফার মধ্যে রয়েছে, বর্তমান অনির্বাচিত ও অবৈধ জাতীয় সংসদ বিলুপ্ত করে ভোটের অধিকারসহ গণতন্ত্র হরণকারী লুটেরা ক্ষমতাসীন ফ্যাসিবাদী সরকারকে অনতিবিলম্বে পদত্যাগ করতে হবে; অবাধ, নিরপেক্ষ, গণতান্ত্রিক ও বিশ^াসযোগ্য জাতীয় নির্বাচনের জন্য অন্তর্বর্তীকালীন সরকার গঠন করতে হবে।

অন্তর্বতীকালীন সরকার বর্তমান অবৈধ ও অগ্রহনযোগ্য নির্বাচন কমিশন বাতিল করে সকলের কাছে গ্রহনযোগ্য একটি স্বাধীন, দক্ষ ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করবে।

তোপখানা রোডে বাংলাদেশ গিু কল্যাণ পরিষদের মিলনায়তনে এই সংবাদ সম্মেলনে বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, গণসংহতির আন্দোলনের জোনায়েদ সাকি, জেএসডির শহিদ উদ্দিন মাহমুদ স্বপন, গণঅধিকার পরিষদের নুরুল হক নুর, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাউযুম, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ