রবিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

কিউবায় পৌঁছল রাশিয়ার নৌবহর! নিরাপত্তার আশঙ্কা নেই: আমেরিকা

কিউবার বন্দরে রুশ যুদ্ধজাহাজ। ছবি: সংগৃহীত।

যৌথ নৌমহড়ায় অংশ নিতে যাওয়া রুশ নৌবহরে কোনও পরমাণু অস্ত্র নেই বলে জানিয়েছে কিউবা একই কথা জানিয়েছে পেন্টাগনও। বিষয়টি নিয়ে আমেরিকার নিরাপত্তার কোনও আশঙ্কা নেই বলে দাবি আমেরিকার।

ইউক্রেন যুদ্ধ ঘিরে আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়ার সঙ্গে সঙ্ঘাতের আবহেই কিউবায় নৌবহর পাঠালেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আমেরিকার সংবাদমাধ্যম জানাচ্ছে, পরমাণু শক্তিচালিত একটি ডুবোজাহাজ এবং একটি রণতরী-সহ রাশিয়ার চারটি নৌযান কিউবার ‘হাভানা বে’ নৌঘাঁটিতে পৌঁছেছে। আমেরিকার ফ্লরিডা উপকূল থেকে ওই এলাকার দূরত্ব দেড়শো কিলোমিটারেরও কম।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের দাবি, অতলান্তিক মহাসাগরে যৌথ যুদ্ধমহড়ার উদ্দেশ্যেই বন্ধুরাষ্ট্র কিউবায় পাঠানো হয়েছে নৌবহর। মস্কোর দেওয়া তথ্য বলছে, যুদ্ধজাহাজ অ্যাডমিরাল গোর্শকভ এবং ডুবোজাহাজ কাজ়ান- দু’টিতেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র জ়িরকন-সহ বিভিন্ন অত্যাধুনিক অস্ত্র বহন করা হয়। প্রয়োজনে পরমাণু হামলারও ক্ষমতা রয়েছে তাদের। অতীতেও অতলান্তিক মহাসাগরে তারা ক্ষেপণাস্ত্র মহড়া চালিয়েছে।

তবে যৌথ নৌমহড়ায় অংশ নিতে যাওয়া রুশ নৌবহরে কোনও পরমাণু অস্ত্র নেই বলে জানিয়েছে প্রয়াত ফিদেল কাস্ত্রোর দেশ। একই কথা জানিয়েছে পেন্টাগনও। বিষয়টি নিয়ে আমেরিকার নিরাপত্তার কোনও আশঙ্কা নেই বলেও জো বাইডেনের সরকার জানিয়েছে। রাশিয়া এর আগেও একাধিক বার কিউবায় যুদ্ধজাহাজ পাঠিয়েছে। হাভানায় সফর শেষ করে রুশ নৌবহর দক্ষিণ আমেরিকার আর এক দেশ ভেনেজুয়েলাতে যেতে পারে বলে কিউবার সংবাদমাধ্যম জানিয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ