সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

কারিগরি ত্রুটিতে যুক্তরাষ্ট্রে সব ফ্লাইট উড্ডয়ন বন্ধ

যুক্তরাষ্ট্রে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) কম্পিউটার সিস্টেমে ত্রুটির কারণে দেশটির অভ্যন্তরীণ রুটে সব ফ্লাইট উড্ডয়ন বন্ধ (গ্রাউন্ডেড) রাখা হয়েছে। খবর বিবিসির।

সংবাদমাধ্যমে দেয়া এক বিবৃতিতে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন বলেছে, এফএএ উদ্ভূত সমস্যা ও এয়ার মিশন সিস্টেম পুনরুদ্ধারের জন্য কাজ করছে।

বিবৃতিতে আরও বলা হয়, ‘সমস্যাটির সবশেষ অবস্থা আমরা যাচাই করছি এবং সিস্টেমটি পুনরুদ্ধারের চেষ্টা করছি। এ কারণে ন্যাশনাল এয়ারস্পেস সিস্টেমজুড়ে অপারেশনগুলো প্রভাবিত হয়েছে। আমরা এ বিষয়ে নিয়মিত আপডেট দেব।’

জানা যায়, ফিলাডেলফিয়া, টাম্পা ও হনলুলুর মতো বিমানবন্দর থেকে ফ্লাইট ছাড়তে দেরি হচ্ছে। এছাড়াও আর্লিংটন, ভার্জিনিয়ার রোনাল্ড রিগান এবং ওয়াশিংটন বিমানবন্দরে ফ্লাইট বিলম্ব হয়েছে।

এফএএ জানায়, গেল মঙ্গলবার (১০ জানুয়ারি) কম্পিউটার সিস্টেমে একটি ত্রুটি ধরা পড়ে। তখনই সতর্কতা জারি করা হয়েছিল। কিন্তু সিস্টেম রিবুট করার পরও সমস্যাটি ঠিক হয়নি; বরং এটি আরও ভোগান্তি সৃষ্টি করেছে। হাজার হাজার যাত্রী এর কারণে বিমানবন্দরে আটকা পড়েন।

ফ্লাইট গ্রাউন্ডেড হওয়ার কারণে দেশটির বিভিন্ন বিমানবন্দরে ভোগান্তিতে পড়েন অনেকে। নির্দিষ্ট সময়ে গন্তব্যে না পৌঁছে বিমানবন্দরেই আটকে যান তারা। এক ব্যক্তি তার ব্যক্তিগত টুইটারে পোস্ট করে জানিয়েছেন, বিভ্রাটের কারণে তারা আটকা পড়েছেন। আরেক যাত্রী টুইটারে বলেন, ‘কম্পিউটার সিস্টেমে ত্রুটির অর্থ দেশব্যাপী বিমান চলাচল বন্ধ। এ কারণে আমরা সমস্যায় পড়তে চলেছি।’

এফএএ’র ওয়েবসাইটে এ সংক্রান্ত সমস্যার নিয়মিত আপডেট দেয়া হচ্ছে। এ জন্য তারা একটি হটলাইন চালু করেছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ