বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

কলাপাড়ায় তফসিল ঘোষনা না হতেই আ’লীগের তৃনমূল কাউন্সিল!

পটুয়াখালীর কলাপাড়ার মেয়াদোত্তীর্ন ৫ ইউপি নির্বাচনের তফসিল ঘোষনা না হতেই ক্ষমতাসীন দলের চেয়ারম্যান প্রার্থীদের টাকার ছড়াছড়িতে সরগরম এখন আওয়ামীলীগের তৃনমূল। দলীয় কার্যালয় থেকে চেয়ারম্যান পদের মনোনয়ন ফরম সংগ্রহ করতে হয়েছে ২০ হাজার টাকায়। এরপর প্রার্থী বাছাইয়ের কাউন্সিলে বেশী ভোট পেতে কাউন্সিলর, ডেলিগেটদের দেয়া
হচ্ছে ২০-২৫ হাজার টাকা। আর দীর্ঘদিন দলের সুবিধা বঞ্চিত কাউন্সিলর ভোটারগনও ভোট দিচ্ছেন টাকার বিনিময়ে। তবে এ নিয়ে আওয়ামীলীগ সূত্রের দাবী দলীয় প্রার্থী বাছাইয়ে কাউন্সিল ভোটের আয়োজন, অফিসের আনুষঙ্গিক খরচ মেটাতে টাকা নেয়া হচ্ছে দলীয় প্রার্থীদের কাছ থেকে।

সূত্র জানায়, উপজেলার মিঠাগঞ্জ, বালিয়াতলি, ডালবুগঞ্জ, চম্পাপুর ও ধানখালী ইউনিয়ন পরিষদের মেয়াদ উত্তীর্ন হয়ে যাওয়ায় এ ইউনিয়ন গুলোতে নির্বাচন অনুষ্ঠানের সম্ভাব্যতা সৃষ্টি হয়েছে। এসব ইউনিয়নে আ’লীগের প্রার্থী বাছাই সম্পন্ন করতে দলীয় কার্যালয় থেকে ফরম বিক্রী শুরু হয়। এতে ধানখালী ইউনিয়নে ৬জন প্রার্থী দলের মনোনয়ন ফরম সংগ্রহ করে, চম্পাপুরে ৪, বালিয়াতলি ৩, ডালবুগঞ্জ ৩ এবং মিঠাগঞ্জ ইউনিয়নে ২ জন প্রার্থী দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে।

এদের মধ্যে দলের দপ্তরের দায়িত্বপালনকারী দু’নেতাও প্রার্থী তালিকায় রয়েছেন। প্রতিটি ফরম বিক্রী করা হয় ২০ হাজার টাকা করে।

আজ সোমবার (২৩জানুয়ারী) সকালে দলীয় কার্যালয়ে দলের সভাপতি সাবেক প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান, সহ-সভাপতি এসএম রাকিবুল আহসান, অধ্যক্ষ শহিদুল ইসলাম বিশ্বাস, সম্পাদক আবদুল মোতালেব তালুকদার, যুগ্ম সম্পাদক মঞ্জুরুল ইসলাম সহ একাধিক জেলা ও উপজেলার শীর্ষ নেতা উপস্থিত থেকে ধানখালী, চম্পাপুর এবং বিকেলে ডালবুগঞ্জ ইউনিয়নের কাউন্সিল ভোট সম্পন্ন করেন।

কাল মঙ্গলবার অপর দু’ইউনিয়নের কাউন্সিল ভোট অনুষ্ঠিত হবে। কাউন্সিলে বেশী ভোট পেতে দলের কাউন্সিলর, ডেলিগেটদের দেয়া হচ্ছে ২০-২৫ হাজার টাকা করে। আর দীর্ঘদিন দলের সুবিধা বঞ্চিত কাউন্সিল ভোটারগন ভোট দিচ্ছেন টাকার বিনিময়ে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কাউন্সিল ভোটার এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তবে দলের দপ্তরের দায়িত্বপালনকারী দু’জন প্রার্থী মনোনয়ন ফরম টাকা দিয়ে সংগ্রহ করেছেন কিনা সেটা নিশ্চিত হওয়া যায়নি।

আ’লীগ সূত্র জানায়, উপজেলা আ’লীগের দপ্তর গঠনতন্ত্রের ২৮(৩) ধারা মোতাবেক
স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা মনোনয়ন প্রত্যাশী তৃনমূল
প্রার্থী বাছাই প্রক্রিয়া সম্পন্ন করতে ২২ জানুয়ারী দলীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম বিতরন ও জমা গ্রহন করে। এতে ১৮ জন চেয়ারম্যান প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দেয়। আজ ৩ ইউনিয়নের কাউন্সিল ভোট সম্পন্ন করা হয়েছে এবং কাল দু’ইউনিয়নের প্রার্থী বাছাইয়ের কাউন্সিল অনুষ্ঠিত হবে।

তবে উপজেলা আওয়ামীলীগের দপ্তর সূত্র ফরম বিতরন, জমা গ্রহন ও কাউন্সিল ভোট
অনুষ্ঠান প্রক্রিয়ায় টাকা পয়সা গ্রহন ও লেনদেনের বিষয় অস্বীকার করেছেন।

উপজেলা নির্বাচন অফিসারের কার্যালয় সূত্র জানায়, কলাপাড়ার মেয়াদোত্তীর্ন ৫ ইউনিয়নের নির্বাচনী তফসিল ঘোষনা হয়নি। কবে নাগাদ তফসিল ঘোষনা হতে পারে তাও নিশ্চিত করে তারা বলতে পারেনি। তবে নির্বাচন কমিশনে চেয়ারম্যান পদে জামানত নেয়া হয় মাত্র ৫ হাজার টাকা, সিডি বাবদ নেয়া হয় ৫০০টাকা বলে জানায় সূত্রটি ।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ