শনিবার, ৯ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

আগামী সপ্তাহে ঢাকায় বসছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংলাপ

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র আগামী সপ্তাহে ঢাকায় নিরাপত্তা সংলাপ বসছে। ঢাকা এ সংলাপের প্রস্তুতি নিচ্ছে। এতে অংশ নিতে ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের আঞ্চলিক নিরাপত্তাবিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিরা রেসনিক।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিরা রেসনিকের আগামী সোমবার ঢাকায় আসার কথা রয়েছে। তিনি মার্কিন পররাষ্ট্র রাজনৈতিক-সামরিক বিষয়ক ব্যুরোতে কাজ করেন।

পররাষ্ট্র দপ্তরের আঞ্চলিক নিরাপত্তা ও অস্ত্র স্থানান্তর বিষয়ক শাখা দেখভাল করা তাঁর দায়িত্ব। ওই শাখা বিদেশে সামরিক সরঞ্জাম বিক্রি, তৃতীয় পক্ষের কাছে স্থানান্তর এবং অতিরিক্ত প্রতিরক্ষা নিবন্ধনের মাধ্যমে সরকারি পর্যায়ে প্রতিরক্ষা সরঞ্জাম স্থানান্তরে বার্ষিক ৪০ বিলিয়ন ডলারের বেশি সহায়তা দেয়।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, নিরাপত্তা সংলাপে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি রাশেদ চৌধুরীকে বিচারের মুখোমুখি করার জন্য বাংলাদেশে ফিরিয়ে আনার আহ্বান পুনর্ব্যক্ত করতে পারে বাংলাদেশ। আঞ্চলিক ও বৈশ্বিক প্রেক্ষাপটের হুমকি হিসেবে রোহিঙ্গা ইস্যুটিও আলোচনায় আসতে পারে।

গত বছরের এপ্রিলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে অনুষ্ঠিত অষ্টম নিরাপত্তা সংলাপে উভয় পক্ষ ‘জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্ট (জিসোমিয়া)’ ও ‘অ্যাকুইজিশন অ্যান্ড ক্রস সার্ভিসিং অ্যাগ্রিমেন্টের (আকসা)’ মতো প্রতিরক্ষা খাতের কাঠামো চুক্তি নিয়ে আলোচনা করেছিল।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে নিরাপত্তা সহযোগিতা বাড়াতে চায়। জোরালো প্রতিরক্ষা সম্পর্ক, প্রতিরক্ষা বাণিজ্য, তথ্য আদান-প্রদান ও সামরিক সহযোগিতার সুযোগ বৃদ্ধিতে জিসোমিয়া ও আকসু চুক্তি স্বাক্ষর করাকে অপরিহার্য মনে করে যুক্তরাষ্ট্র। ঢাকার বৈঠকে এসব বিষয়ে আলোচনা হতে পারে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ

ফেসবুকে যুক্ত থাকুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষঃ